প্লাগিরিজম চেক

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি ভাল আছেন। তো প্রতিদিনের মত আজও চলে আসলাম আপনাদের সামনে নতুন একটা টপিক নিয়ে।সেটি হল কীভাবে আপনি আপনার লেখার প্লাগিরিজম চেক করতে পারেন।

অনেকের কাছে প্লাগিরিজম শব্দটা অপরিচিত হতে পারে।তো চলুন জেনে নেই আসলে কী এই প্লাগিরিজম কী।

সহজ ভাষায় যদি বলতে আমরা অনেক ই এমন আছি যারা অনলাইনে লেখা লেখি করি তো একজন একটা লিখা লিখল অনলাইনে আর কয়েকদিন পর আরেকজন এসে সেটা নিজের নামে দাবি করার নামই হল প্লাগিরিজম।

মানে অন্য কারো লিখা কপি করে এনে নিজের নামে চালানোর যে মাধ্যাম সেটাকে প্লাগিরিজম বলে।

অনেকে বলে যে এই প্লাগিরিজম চেক করা জরুরি কেন এটার কারন হল আপনার লেখা টা কতটুকু ইউনিক সেটা বের করা। অনলাইনে এমন অনেক টুল রয়েছে যেগুলা দিয়ে আপনি এটা চেক করতে পারেন।

ল্যাপটপ নাকি ডেস্কটপ ? কোনটি কিনলে ভাল হবে এবং কেন?

 

কপি করা বলতে এটা বুঝানো হয় নি যে আপনি এক জনের মত করে আর্টিকেল লিখতে পারবেন না। মূল প্লাগিরিজম ধরা হয় তখন যখন আরেকজন মানুষ এর লিখার সাথে আপনার লিখার দাড়ি কমা সব মিলে যায় এটা কোন ভাবেই সম্ভব নয়।

যদি আপনি নিজে লিখে থাকেন তাহলে ত এমন হবে হা বরং সেটা আরো ইউনিক হবে। বর্তমানে ডিজিটাল যুগে অনেকেই প্লাগিরিজম এর শিকার হয়। প্রতিনিয়ত অনলাইনে ব্লগার এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে আর সাথে সাথে বাড়ছে এই প্লাগিরিজম ও।

তো আজকের টপিক এর মূল বিষয় হল কীভাবে আপনি এই প্লাগিরিজম চেক করবেন!

 

প্লাগিরিজম চেক করার অনেক অনলাইন টুল পাওয়া যায় আপনি যেকোন একটা টুল দিয়েই চেক করতে পারবেন। অনলাইনে ফ্রী এবং পেইড দুইধরনের টুলই পাওয়া যায় আজ আমি নিচে ৫ টা ফ্রী টুলের বিবরন দিচ্ছি

১/ SmallSeoTolls
এটা সম্পূর্ণ একটা ফ্রী টুল। এখান থেকে আপনি ১০০০ শব্দ পর্যন্ত ফ্রী তে প্লাগিরিজম চেক করতে পারবেন এটায় আপনি লাইন বাই লাইন প্লাগিরিজম চেক করতে পারবেন।যদি কোন লাইন কপি থাকে তাহলে কোথা থেকে সেই কপি ধরা হইছে সেই ওয়েবসাইট এর লিংক সহ আপনি জানতে পারবেন।

২/ Plagiarism Detector

এটাও একটা ফ্রী প্লাগিরিজম চেকার টুল যেখান থেকে আপনি সহজেই ১০০০ শব্দ পর্যন্ত শব্দের পোস্ট এর প্লাগিরিজম চেক করতে পারবেন। !পাশাপাশি এটার পেইড সার্ভিসও রয়েছে। তবে এটার ফ্রী ভার্সন দিয়েই আপনাট কাজ চলে যাবে।

৩/Duplicheker

প্লাগিরিজম চেক করার আরেকটা ফ্রী টুল হল এটা। !এখানে আপনি যেকোন ধরনের ফাইল আপলোড করে  চেক করতে পারবেন সেটি ডক্স, টেক্সট, বা পিডিএফ হউক কোন সমস্যা হবেনা। !এমনকি আপনি ডিরেক্ট লিংক দিয়েই এখানে  চেক করতে পারবেন।

৪/Plagiarisma
এটাও একটা প্লাগিরিজম চেকার টুল। এটার দুইটা ভার্সন আছে একটা ফ্রী আরেকটা পেইড !আপনি কাজ চালানোর জন্য ফ্রী ভার্সনই যথেষ্ট।! আর যদি পেইড ভার্সন ব্যবহার করেন তাহলে আনলিমিটেড প্লাগিরিজম চেক করতে পারবেন।

যেভাবে নিরাপদ রাখবেন আপনার ফেইসবুক আইডি!

 

৫/Grammarly
এটা ৫ম এবং শেষ একটা প্লাগিরিজম টুল। !এটা প্লাগিরিজম ছাড়াও আমাদের কাছে গ্রামার এর জন্যও পরিচিত এটার ব্যবহার আমরা সবাই করে থাকি! গ্রামার চেক করার জন্য। এটার দুইটা ভার্সন রয়েছে একটি হল ফ্রী যেটা দিয়ে আপনি খুশি থাকবেন! এটা আমি বলতে পারি তারপরও যদি লাগে তাহলে পেইডটা ব্যবহার করতে পারেন।

তো কেমন লাগল আজকের আর্টিকেল টি জানাতে ভুলবেনননা যেন।! যদি ভাল লাগে শেয়ার করতে পারেন আপনার বন্ধু বান্ধব এর সাথে।ভালো থাকুন সুস্থ থাকুন বিডিট্রিক এর সাথে থাকুন।

By BDTrick

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *